কাগজবিহীন কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩-এ

//
150559 views
5 mins read
কেন্দ্রীয় অর্থ তথা কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন আগামী পয়লা ফেব্রুয়ারি কাগজবিহীন কেন্দ্রীয় বাজেট, ২০২২-২৩ সংসদে পেশ করবেন।
কেন্দ্রীয় বাজেট তৈরির প্রক্রিয়ার চূড়ান্ত পর্বে আজ যে সমস্ত কর্মীরা তাঁদের কর্মস্থলে ‘লক-ইন’ বা অবরুদ্ধ হয়েছেন, তাঁদের মিষ্ঠান্ন দেওয়া হয়। অবশ্য, বিগত বছরগুলিতে প্রথা মেনে হালুয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্তু এবার মহামারীজনিত পরিস্থিতি এবং স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলিকে বিবেচনায় রেখে প্রচলিত হালুয়া অনুষ্ঠান আয়োজন করা হয়নি।
বাজেটের গোপনীয়তা বজায় রাখতে বাজেট তৈরির সঙ্গে যুক্ত আধিকারিকদের ‘লক-ইন’ করা হয়ে থাকে। কেন্দ্রীয় বাজেট পেশ না হওয়া পর্যন্ত নর্থ ব্লকের অভ্যন্তরে বাজেট প্রেস সমস্ত কর্মী-আধিকারিকদের অস্থায়ী আবাস হয়ে ওঠে। সংসদে বাজেট পেশ না হওয়া পর্যন্ত এই আধিকারিক ও কর্মীরা তাঁদের পরিবার-পরিজনদের সঙ্গে কোনরকম যোগাযোগ রাখতে পারেন না।
এক ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে ২০২১-২২-এর কেন্দ্রীয় বাজেট প্রথমবার কাগজবিহীন উপায়ে পেশ করা হয়েছিল। সংসদ সদস্য ও সাধারণ মানুষের জন্য কেন্দ্রীয় বাজেট নিয়ে একটি মোবাইল অ্যাপ-এর সূচনা হয়। এবারের কেন্দ্রীয় বাজেট সংসদে পেশ হওয়ার পর তা এই মোবাইল অ্যাপ-এ পাওয়া যাবে।
মোবাইল অ্যাপ-এ কেন্দ্রীয় বাজেটের ১৪টি ভিন্ন ভিন্ন নথিপত্র থাকবে যার মধ্যে রয়েছে বাজেট ভাষণ, বার্ষিক আর্থিক বিবৃতি (যা বাজেট হিসেবে অধিক পরিচিত), অনুদান সংস্থান, অর্থ বিল প্রভৃতি। দ্বিভাষিক (ইংরেজি ও হিন্দি) এই মোবাইল অ্যাপ অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্ম থেকে ডাউনলোড করা যাবে।

বাজেট সম্পর্কিত এই অ্যাপটি কেন্দ্রীয় বাজেটের যে ওয়েব পোর্টাল (www.indiabudget.gov.in) রয়েছে, সেখান থেকেও ডাউনলোড করা যাবে। এই পোর্টাল থেকে সাধারণ মানুষ বাজেট সম্পর্কিত যে কোনও নথি ডাউনলোড করতে পারবেন।


Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!