Live

ডিআরডিও ভারতীয় বিমানবাহিনীর জন্য উন্নত চাফ প্রযুক্তি তৈরি করেছে

/
4845 views
13 mins read

উল্লেখযোগ্য বিষয়সমূহ-

  • এই ধরনের প্রযুক্তি শত্রুপক্ষের রাডার হুমকি থেকে যুদ্ধবিমানকে নিরাপত্তা দেবে
  • বিপুল পরিমাণে উৎপাদনের জন্য শিল্প সংস্থাকে দেওয়া হয়েছে
  • এই প্রযুক্তির সফল পরীক্ষা-নিরীক্ষার পর ভারতীয় বিমান বাহিনী তা রূপায়নের কাজ শুরু করেছে
  • প্রতিরক্ষামন্ত্রী এই ধরনের প্রচেষ্টাকে ডিআরডিও-র “আত্মনির্ভর ভারত” অভিযানের অঙ্গ হিসেবে উল্লেখ করেছেন
    প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, ডিআরডিও ভারতীয় বিমানবাহিনীর জন্য উন্নত চাফ প্রযুক্তি তৈরি করেছে। এই প্রযুক্তির মাধ্যমে শত্রুপক্ষের রাডার হুমকি থেকে যুদ্ধবিমানকে নিরাপত্তা দেবে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার যোধপুর গবেষণাগারে এই ধরনের উন্নত প্রযুক্তি তৈরি করা হয়েছে। এজন্য পুনের হাই এনার্জি মেটেরিয়ালস রিসার্চ ল্যাবরেটরির সাহায্য নেওয়া হয়েছে। ভারতীয় বিমানবাহিনী এই প্রযুক্তির পরীক্ষা-নিরীক্ষার পর তার রূপায়নের কাজ শুরু করেছে।
    আজকের দিনে বৈদ্যুতিন যুদ্ধের যুগে আধুনিক রাডার হুমকির অগ্রগতির কারণে যুদ্ধবিমান গুলির নিরাপত্তা একটি প্রধান উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। যুদ্ধবিমান গুলির নিরাপত্তা সুনিশ্চিত করতে কাউন্টার মেজার ডিস্পেন্সিং সিস্টেম ( সিএমডিএস) ব্যবহার করা হয় যা ইনফ্রা রেড এবং রাডার হুমকির বিরুদ্ধে জ্যামিং এর কাজ করে। চাফ প্রযুক্তি হচ্ছে একটি প্রতিরক্ষা প্রযুক্তি যা যুদ্ধবিমানকে বহিরাগত রাডারের হুমকি থেকে রক্ষা করতে ব্যবহার করা হয়।
    এই ধরনের প্রযুক্তি একটি ইলেকট্রনিক কাউন্টার মেজার প্রযুক্তি বিশ্বব্যাপী সামরিক বাহিনী তাদের সম্পদ রক্ষায় ব্যবহার করে যেমন, নৌবাহিনীর জাহাজ এবং বিমানও। এই প্রযুক্তির মাধ্যমে রাডার এবং রেডিও ফ্রিকোয়েন্সি থেকে রক্ষা করা যায়।
    প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশীয়ভাবে তৈরি এই ব্যতিক্রমী প্রযুক্তির ব্যবহারের জন্য প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা এবং ভারতীয় বিমানবাহিনীর প্রশংসা করেছেন। তিনি বলেছেন, ডিআরডিও’র এই ধরনের প্রযুক্তির ব্যবহার “আত্মনির্ভর ভারত অভিযানের” একটি অঙ্গ বলা যেতে পারে। প্রতিরক্ষা বিভাগ (রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট)-এর সচিব এবং ডিআরডিও’র চেয়ারম্যান ডক্টর জি সতীশ রেড্ডি এই ধরনের উন্নত প্রযুক্তির সফল রূপায়নের জন্য ভারতীয় বিমান বাহিনীকে আরও শক্তিশালী করবে বলে মন্তব্য করেছেন।
    News Source:PIB

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
Don`t copy text!