Live

প্রতিরক্ষা বাহিনীতে মহিলাদের যোগদান

///
158 views
4 mins read

প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন শাখায় বর্তমানে মহিলারা যোগদান করছেন। সেনাবাহিনীর মোট সদস্যের ০.৫৯ শতাংশ, নৌবাহিনীতে ৬ শতাংশ এবং বিমান বাহিনীতে ১.০৮ শতাংশ মহিলা।

সুপ্রিমকোর্টের ২০২০র ১৭ই ফেব্রুয়ারী রায় অনুসারে সেনাবাহিনীর সশস্ত্র শাখায় মহিলা আধিকারিকরা পার্মানেন্ট কমিশনের সুযোগ পাচ্ছেন। এক্ষেত্রে তাদের বিভিন্ন যোগ্যতা পূরণ করতে হবে। মহিলা আধিকারিকরা সেনাবাহিনীর অ্যাভিয়েশন কর্পেও পাইলট হিসেবে জুন মাস থেকে যোগদান করছেন। কেন্দ্র, মিলিটারি পুলিশে ১৭০০ মহিলা পর্যায়ক্রমে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। প্রথম ব্যাচের মহিলাদের প্রশিক্ষণ শেষ হয়েছে। প্রতিরক্ষা বাহিনী এনডিএ –তে মহিলাদের যোগদানের সুযোগ করে দিয়েছে।

ভারতীয় বিমান বাহিনীও মহিলাদের বাহিনীতে যোগদানের জন্য উৎসাহ দিচ্ছে। নৌবাহিনী রণতরীতে মহিলাদের নিয়োগ করছে। বর্তমানে ২৯ জন মহিলা আধিকারিক বিভিন্ন রণতরীতে কর্মরত।

দূর নিয়ন্ত্রিত পাইলট এয়ারক্র্যাফট ব্যবস্থাপনায় মহিলা আধিকারিকদের নিয়োগ করা হচ্ছে। বিভিন্ন পদে মহিলাদের অফিসার হিসেবে নিয়োগ করার পাশাপাশি তাদের নানা সমস্যার দিকগুলিও বিবেচনা করা হচ্ছে। মহিলা আধিকারিকদের শৌচাগার এবং স্নানের ঘর পুরুষদের জন্য ব্যবহৃত স্নানের ঘরের কাছে হওয়ায় তারা বিভিন্ন সময় অস্বস্তির সম্মূখীন হন। তাই মহিলাদের নিয়োগের সময় যথাযথ পরিকাঠামোর দিকটিও বিবেচনা করা হয়। লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রী অজয় ভাট।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!