Live

বাতিল করা হয়েছে ৪.২৮ কোটি রেশন কার্ড

রেশন কার্ডে নাম সংযোজন বা বিয়োজন একটি ক্রমাগত প্রক্রিয়া যেখানে রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চল গুলি যাচাইকরণের মাধ্যমে ভুয়া রেশন কার্ড গুলি সনাক্ত করতে পারে।

///
156164 views
4 mins read

২০১৪ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৪.২৮ কোটি ভূয়া রেশন কার্ড বাতিল করা হয়েছে

টার্গেটেড পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের অধীনে ন্যায্য মূল্যের দোকানে ইলেকট্রনিক পয়েন্ট অফ সেল ডিভাইস ন্যায্যমূল্যের ডিলারদের দ্বারাই পরিচালিত হয়। এছাড়াও পরিবারের কোনো প্রাপ্তবয়স্ক সদস্য না থাকলে এবং যারা ন্যায্যমূল্যের দোকান যেতে অক্ষম সেইসব সুবিধাভোগীর জন্য ভর্তুকিযুক্ত খাদ্যশস্য নিয়মিতভাবে সরবরাহ করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলি হোম ডেলিভারির ব্যবস্থা করেছে।
 জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অন্তর্গত অন্যান্য বিষয় গুলির মধ্যে পরিবার অথবা সুবিধাভোগীদের নাম অন্তর্ভুক্তি এবং বাদ দেওয়ার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলির উপর বর্তায়। রেশন কার্ডে নাম সংযোজন বা বিয়োজন একটি ক্রমাগত প্রক্রিয়া যেখানে রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চল গুলি যাচাইকরণের মাধ্যমে ভুয়া রেশন কার্ড গুলি সনাক্ত করতে পারে।
রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে ২০১৪ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৪.২৮ কোটি ভূয়া রেশন কার্ড ধরা পড়ে তা বাতিল করা হয়েছে।
আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযোগ না হলে রেশন কার্ড বাতিল করা যাবে না। কেননা কেন্দ্র সরকার আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ এর সময় বাড়িয়ে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত করেছে।
আজ রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে ক্রেতা, খাদ্য এবং গণবণ্টন মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীমতি সাদ্ধি নিরঞ্জন জ্যোতি এই তথ্য জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!