Live

ভারতের জল ক্রীড়াবিদরা পারালিম্পিক গেমস-এ সেরা প্রদর্শনের ব্যাপারে আত্মবিশ্বাসী

/
15238 views
4 mins read
Man Swimmers at the final round of 200 meter swimming, at 12th South Asian Games, in Dispur, Guwahati on February 06, 2016.

উল্লেখযোগ্য বিষয় সমূহ- 

* ভারতের তিনজন জল ক্রীড়াবিদের মধ্যে দুজন পুরুষ সাঁতারু এবং একজন মহিলা নৌকা বাইচ প্রতিযোগী রয়েছেন।

* সুযশ যাদবের এটি দ্বিতীয় প্যারা অলিম্পিক গেমস। অন্যদিকে, নিরঞ্জন মুকুন্ডম এবং প্রাচী যাদব এই প্রথম  প্যারালিম্পিকে যোগ দিয়েছেন।

* বিদেশে প্রকাশ ঘটাতে সুযশকে ভারত সরকার থেকে সহায়তা দেওয়া হয়েছে।

* নিরঞ্জনের ৬০ টি আন্তর্জাতিক খেলায় পদক রয়েছে, তিনি একমাত্র প্যারা সুইমার যিনি ৫০ টি পদক পাওয়ার মাত্রা অতিক্রম করেছেন।

* ২৬ বছরের প্রাচী যাদব একমাত্র ভারতীয় খেলোয়াড় যে প্যারা অলিম্পিক গেমসে নৌকা বাইচে অংশ নিয়েছেন।

টোকিওতে অনুষ্ঠিত প্যারা অলিম্পিক গেমসের ভারতের তিনজন জল ক্রীড়াবিদ তাদের সেরা ক্রীড়া কৌশল প্রদর্শনের ক্ষেত্রে সম্পূর্ণ আশাবাদী। এই তিনজনের মধ্যে দুজন পুরুষ সাঁতারু এবং একজন মহিলা নৌকা বাইচ প্রতিযোগী রয়েছেন।

সুযশ যাদবের এটি দ্বিতীয় প্যারা অলিম্পিক গেমস। অন্যদিকে, নিরঞ্জন মুকুন্ডম এবং প্রাচী যাদব এই প্রথম  প্যারালিম্পিকে যোগ দিয়েছেন।

এই তিনজনই অলিম্পিক পোডিয়াম স্কিম-এর একটি অংশ।

সুযশ যাদব ২০১৮ সালে জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে ৩২.৭১ সেকেন্ডে ৫০ মিটার বাটারফ্লাই সাঁতারে জয়ী হয়েছিলেন। টোকিও প্যারা অলিম্পিকে সুযশ ২০০ মিতার সাঁতারে ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

এই সাঁতারু ২০১৮ সালে একলব্য এবং ২০২০ সালে অর্জুন পুরস্কার পেয়েছেন।

নিরঞ্জন মুকুন্ডমের ৬০ টি আন্তর্জাতিক খেলায় পদক রয়েছে, তিনি একমাত্র প্যারা সুইমার যিনি ৫০ টি পদক পাওয়ার মাত্রা অতিক্রম করেছেন।

অন্যদিকে, ২৬ বছরের প্রাচী যাদব ভারতের একমাত্র প্রতিযোগী যে টোকিও প্যারা অলিম্পিকে নৌকা বাইচে অংশ নিয়েছে। প্রাচী ভোপালে মায়াঙ্ক সিং ঠাকুরের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!