Live

ভারতের ভূতাত্ত্বিক সর্বেক্ষণ মোবাইল অ্যাপ- সাধারণ মানুষের কাছে আরও গ্রহণযোগ্য করে তুলতে উদ্ভাবনী পদক্ষেপের দিকে জিএসআই-এর ডিজিটাল উদ্যোগ

ভূতাত্ত্বিক প্রতিষ্ঠান- জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সাধারণ মানুষের কাছে পৌঁছে যেতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

/
4102 views
8 mins read

খনি মন্ত্রকের আওতাধীন ১৭০ বছরের পুরনো দেশের প্রধান ভূতাত্ত্বিক প্রতিষ্ঠান- জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সাধারণ মানুষের কাছে পৌঁছে যেতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

২০২০ সালে জিএসআই মোবাইল অ্যাপ (বিটা সংস্করণ) চালু করা হয়। পরবর্তীতে এই মোবাইল অ্যাপ পর্যায়ক্রমে উন্নত করে ডিজিটালভাবে তুলে ধরা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ জিএসআই-এর কাজকর্ম সম্পর্কে অবহিত হতে পারছেন। এই অ্যাপ এখন অ্যান্ডয়েড প্ল্যাটফর্মেও পাওয়া যাচ্ছে। যেকোন ব্যক্তি গুগল প্লে-স্টোর থেকে এটি ডাউনলোড করতে পারেন। এই অ্যাপে বিভিন্ন বিভাগ রয়েছে, যেখান থেকে জিএসআই-এর প্রকাশিত বিভিন্ন তথ্য, ই-সংবাদ, ছবি ইত্যাদি দেখতে এবং পড়তে পারবেন। 
জিএসআই-এর প্রধান কাজের মধ্যে রয়েছে ভূতাত্ত্বিক ক্ষেত্রে নীতি-নির্ধারণের সিদ্ধান্ত, বাণিজ্যিক বিষয়, আর্থ-সামাজিক চাহিদার ওপর দৃষ্টি দেওয়া, যুগোপযোগী ভূতাত্বিক দক্ষতার বিকাশ এবং সব ধরণের ভূবৈজ্ঞানিক তথ্য প্রদান করা। জিএসআই-এর সদর দপ্তর কলকাতায় অবস্থিত। এছাড়াও লক্ষ্ণৌ, জয়পুর, নাগপুর, হায়দ্রাবাদ, শিলং এও আঞ্চলিক কার্যালয়ও রয়েছে। এই সংস্থা দেশের উপকূলীয় অঞ্চল এবং ভূপৃষ্ঠ থেকে প্রাপ্ত সমস্ত ভূতাত্ত্বিক প্রক্রিয়ার পদ্ধতিগত ডকুমেন্টেশনের ওপর জোর দিয়েছে। এমনকি ভূ-পদার্থ ও ভূ-রসায়ন এবং ভূতাত্বিক সর্বেক্ষণ সহ নানান কাজ চালিয়ে যাচ্ছে।


News Source : PIB

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
Don`t copy text!