ভারতে বৈদ্যুতিক যানবাহন চার্জিং পরিকাঠামো গড়ে তোলার জন্য হ্যান্ডবুক প্রকাশ করেছে নীতি আয়োগ

/
14102 views
18 mins read

নীতি আয়োগ আজ রাজ্য সরকার এবং স্থানীয় সংস্থাগুলিকে বৈদ্যুতিক যানবাহনের চার্জিং নেটওয়ার্ক স্থাপনের নীতি ও নিয়ম প্রণয়ণে দিক নির্দেশনার জন্য একটি হ্যান্ডবুক প্রকাশ করেছে। এর মূল উদ্দেশ্যই হল চার্জিং পরিকাঠামো ব্যবস্থাপনাকে উন্নত করা এবং দেশে বৈদ্যুতিক যানবাহন চলাচল ক্ষেত্রে আমূল পরিবর্তন নিয়ে আসা।
নীতি আয়োগ, বিদ্যুৎ মন্ত্রক, বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর, ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি এবং ভারতে অবস্থিত ওয়ার্ল্ড রিসোর্স ইন্সটিটিউট যৌথভাবে এই হ্যান্ডবুকটি তৈরি করেছে। এই হ্যান্ডবুকে বৈদ্যুতিক যানবাহন চার্জিং পরিকাঠামোর বিষয়ে পরিকল্পনা অনুমোদন এবং বাস্তবায়নের সঙ্গে যুক্ত একাধিক ক্ষেত্রে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে। বর্তমান সময়ে বৈদ্যুতিক যানবাহনের চাহিদার কথা মাথায় রেখে এই উদ্যোগ নেওয়া হয়েছে। নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান ডঃ রাজীব কুমার জানিয়েছেন যে বৈদ্যুতিক যানবাহন চলাচল ক্ষেত্রে এই হ্যান্ডবুক এক আমূল পরিবর্তন নিয়ে আসবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন রোধে বৈদ্যুতিক যানবাহন বিশেষ প্রয়োজন। তাই এই হ্যান্ডবুকটি বৈদ্যুতিক যানবাহনের চার্জিং নেটওয়ার্ক বাস্তবায়নে স্থানীয় কর্তৃপক্ষের সমস্যাগুলি সমাধানে সাহায্য করবে। নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানিয়েছেন ভারতে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই যানবাহনের জন্য চার্জিং পরিকাঠামো গড়ে তোলা প্রয়োজন। এক্ষেত্রে বেশকিছু সংস্থা প্রতিযোগিতায় নেমেছে। এখন এই হ্যান্ডবুকটি সরকারি এবং বেসরকারী সংশ্লিষ্ট পক্ষকে একটি শক্তিশালী এবং সুবিধাযোগ্য বৈদ্যুতিক যানবাহনের চার্জিং নেটওয়ার্ক গড়ে তোলার ক্ষেত্রে বিশেষ সাহায্য করতে পারে।
বিদ্যুৎ মন্ত্রকের সচিব শ্রী অলক কুমার জানিয়েছেন ভারতে বৈদ্যুতিক যানবাহনের জন্য চার্জিং পরিকাঠামো স্থাপনে বিদ্যুৎ মন্ত্রক এবং ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি বিদ্যুৎ বন্টন সংস্থাগুলির সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করে চলেছে। এক্ষেত্রে এই হ্যান্ডবুকটি বিশেষ সাহায্য করবে বলেও তিনি জানান। এদিন এই হ্যান্ডবুক প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ভারতে অবস্থিত ওয়ার্ল্ড রিসোর্স ইন্সটিটিউটের সিইও ডঃ ও পি আগরওয়াল বলেছেন, জীবাশ্ম জ্বালানী চালিত যানবাহন থেকে বৈদ্যুতিক যানবাহন যেকোন স্থানে চার্জ করা সহজ, যদি সেখানে চার্জিং পয়েন্টের সুবিধা থাকে। এরজন্য বৈদ্যুতিক যানবাহন চার্জিং নেটওয়ার্কের পরিকল্পনা গড়ে তোলা প্রয়োজন। এক্ষেত্রে হ্যান্ডবুকটি বৈদ্যুতিক যানবাহনের চার্জিং পরিকাঠামো গড়ে তুলতে বিশেষ সাহায্য করবে বলেও মন্তব্য করেন তিনি। বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের সচিব ডঃ আশুতোষ শর্মা বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর বৈদ্যুতিক যানবাহন চার্জিং-এর জন্য প্রোটোটাইপগুলির বিকাশ সাধনে নেতৃত্ব দিচ্ছে, যাতে ভারতে বৈদ্যুতিক যানবাহন ইকো ব্যবস্থাপনায় উপযোগী চার্জিং নেটওয়ার্ক গড়ে তোলা যায়। কম খরচে কিভাবে এই চার্জিং পয়েন্টগুলি গড়ে তোলা যায় তার সুনির্দিষ্ট পরিকল্পনাও হ্যান্ডবুকে তুলে ধরা হয়েছে বলে মন্তব্য করেন তিনি। এই হ্যান্ডবুক তৈরিতে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক এবং ভারী শিল্প বিভাগ বিশেষ সাহায্য করেছে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!
Don`t copy text!