Live

মেক ইন ইন্ডিয়া ক্ষুদ্র শিল্প ক্ষেত্রে

///
45792 views
4 mins read
ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের পক্ষ থেকে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচিকে বাস্তবায়িত করতে বেশ কয়েকটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পগুলি ক্ষুদ্র অতি ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগের ক্ষেত্রে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য গুলি গুরুত্ব পাবে।
এইসব প্রকল্পের মধ্যে রয়েছে-
১) প্রধানমন্ত্রী এমপ্লয়মেন্ট জেনারেশন প্রোগ্রাম। এর মাধ্যমে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য গুলির ওপর গুরুত্ব দেওয়া হয়। এর পাশাপাশি স্থানীয় প্রতিভার বিকাশ ঘটানো হয়।
২) স্কিম অফ ফান্ড ফর রিজেনারেশন অফ ট্র্যাডিশনাল ইন্ডাস্ট্রিজ। ঐতিহ্যবাহী শিল্প এবং কারিগরদের তৈরি পণ্যগুলিকে প্রতিযোগিতামূলক করে এবং কর্মসংস্থানের সুযোগ করে দিতে প্রচেষ্টা করা হয়।
৩) মাইক্রো এন্ড স্মল এন্টারপ্রাইজেস ক্লাস্টার ডেভেলপমেন্ট প্রোগ্রাম। এর মাধ্যমে শিল্প সংস্থা গুলির পরিকাঠামোগত উন্নয়ন ঘটাতে সাহায্য করা হয়।
৪) গ্রামোদ্যোগ বিকাশ যোজনা। এর মাধ্যমে মৌপালক থেকে শুরু করে গ্রামের কুমোর পর্যন্ত সকলকে প্রশিক্ষণ দেওয়া হয়।
৫) খাদি বিকাশ যোজনা। এর মাধ্যমে বিপণন সহায়তা, সুদে ভর্তুকি, পরিকাঠামোগত সহায়তা, সক্ষমতা বৃদ্ধি থেকে শুরু করে বিক্রয় কেন্দ্র গুলির আধুনিকীকরণ ও খাদির বিকাশ ও কর্মসংস্থান তৈরিতে সাহায্য করা হয়।
৬) ‘ভোকাল ফর লোকাল’ এই কর্মসূচির প্রচারের জন্য খাদি এবং গ্রামীণ শিল্প কমিশন স্থানীয় উপাদান এবং দক্ষতা ব্যবহার করে খাদি প্রাকৃতিক রং তৈরি শুরু করেছে। সানি ওভাবে উৎপাদিত পণ্যের বিপণন এর জন্য একটি নতুন ই-কমার্স প্লাটফর্ম চালু করা হয়েছে।
এটি হচ্ছে
আজ রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রী শ্রী নারায়ন রানে এই তথ্য জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!