Live

লিথিয়াম- আয়ন ব্যাটারি তৈরির প্রযুক্তিতে এআরসিআই চুক্তি স্বাক্ষর করেছে

//
75090 views
10 mins read
লিথিয়াম- আয়ন ব্যাটারি তৈরির জন্য একটি ফেব্রিকেশন ল্যাবরেটরি খুব শীঘ্রই ব্যাঙ্গালুরুতে স্থাপন করা হবে যাতে প্রযুক্তির আপ- স্কেলিং এবং বাণিজ্যিকীকরণ বাড়ানো সম্ভব হয়।
ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের অধীন স্ব-শাসিত সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাডভান্সড রিসার্চ সেন্টার ফর পাউডার মেটালার্জি এন্ড নিউ মেটিরিয়ালস, এআরসিআই এবং বেঙ্গালুরুর এনসিওর রিলায়েবল পাওয়ার সলিউশনস, প্রযুক্তি হস্তান্তরের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। এর পাশাপাশি, গত ২৫ নভেম্বর লি- আয়ন ব্যাটারি ফেব্রিকেশন ল্যাবরেটরি স্থাপনের জন্য কর্মীদের প্রশিক্ষণ দিয়েছে।
এই লি- আয়ন ব্যাটারি তৈরির জন্য দক্ষতার ওপর ভিত্তি করে জ্ঞানের হস্তান্তর করা হবে। এছাড়া, বৈদ্যুতিক স্কুটার ও সৌরচালিত রাস্তার আলোর ক্ষেত্রে এর সফল প্রদর্শনের ওপর ভিত্তি করে সেন্টার ফর অটোমোটিভ এনার্জি ম্যাটেরিয়ালস আত্মনির্ভর ভারত অভিযানের অংশ হিসেবে এটি গড়ে তুলবে।
এআরসিআইএ’র পরিচালন পর্ষদের চেয়ারম্যান ডক্টর অনিল কাকোদকার বলেছেন, তাঁদের সঙ্গে এনসিওর রিলায়েবল পাওয়ার সলিউশন এর এই যৌথ উদ্যোগ একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। তিনি দেশীয় প্রযুক্তির বিকাশের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন। এই ধরনের চুক্তি দেশে একটি রোল মডেল হতে পারে বলে তিনি উল্লেখ করেন।
এআরসিআই’য়ের অধিকর্তা ডক্টর টাটা নরসিংহ রাও বলেন যে, ভারতে দেশীয়ভাবে এই ধরনের প্রযুক্তির বিকাশ হলে আমদানির ওপর নির্ভরতা একেবারে কমে যাবে।
এনসিওর রিলায়েবল পাওয়ার সলিউশনস-এর চিফ টেকনোলজি অফিসার ডক্টর জন অ্যালবার্ট জানান যে, লি-আয়ন সেল ম্যানুফ্যাকচারিং প্রযুক্তিতে দুই সংস্থার মধ্যে এই যৌথ অংশীদারিত্ব একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

3 Comments

Leave a Reply

Your email address will not be published.